JOKER (নন স্পোইলার) In a world of oversaturated funny comic book movies, the only serious one is about a clown!!!
টড ফিলিপ্স যখন প্রথম এই প্রজেক্ট এ হাত দিল,তার পকেটে ভাল কিছু কমার্শিয়াল ভাবে সফল মুভি থাকার পরেও আমার কোনো দিন মনে হয় নাই that he can do this,most probably মুভি রিলিজের পর টড ফিলিপ্স ও খুব গর্বিত নিজেকে নিয়ে cause he did a hell of a job.
অন্যদিকে ওয়াকিন ফনিক্স আমার খুব পছন্দের এক জন অভিনেতা, আমি গ্লাডিয়েটর মুভি টা কয় বার দেখছি আর প্রতি বার দেখার পর আমার মনে হইছে i need to kill that son of bitch.এত ঘৃণা জন্মাবে তাকে নিয়ে তার অভিনিত চরিত্র গুলা দেখলে,but this guy also rocks the talk shows. তার বাচন ভংগি কিংবা তার ডায়লগ ডেলিভারি মারাত্মকভাবে ইউনিক।
সো মারভেল যখন বিলিয়ন ডলার এর ফ্রাঞ্চাইজ এর টাকা গুণতে ব্যস্ত,ডিসি টাকার ধান্দা করতে গিয়ে প্রথমেই একাধিক ফলস স্টার্ট করে বসায় ভক্ত দের রোষানলে পরে,সবাই চাইতেছিল ডিসি ডার্ক শিট ছেড়ে মারভেল এর মতন "লাফিং স্টক "( i deeply appreciate their movies and consider myself a passionate marvel comic book reader) বানাক যা আমি বারাবর ই বিরোধী ছিলাম।দুটি বড় কমিক্স কোম্পানি যদি সেইম টোন এর মুভি বানায় তাইলে দর্শক হিসেবে আমাদের লস,এইটা বুঝতে তোমার পিএইচডি থাকা লাগবে না।ডিসি ফ্যান হিসেবে স্বকীয়তা বজায় রেখে কিছু wholesome মুভি চাচ্ছিলাম,মাঝে কমার্শিয়ালি সফল আকুয়াম্যান আর শেজাম পাইলাম।বিরক্ত লাগতেছিল ক্রিটিক্স আর নব্য সুপ genre এর ফ্যান দের নিয়ে,শেজাম নিয়ে তাদের রিএকশন ডিসি ভুল বুঝতে পেরে লাইট টোনে ফেরত আসছে ব্লা ব্লা,আরে ভাই একটু কমিক্স ঘেটে দেখ এত জ্ঞান ফলানোর আগে,শেজাম সব সময় ই ফানি।
জোকার হচ্ছে ব্যাটম্যান এর আর্চ নেমেসিস,হিথ লেজার যেমন বলছিল- "most probably we are bound to do this forever,you and me"
Batman আর joker হচ্ছে " two face" এর কয়েন এর এপিঠ ওপিঠ,সো এক জন বাদে আরেক জন ফাংশন করা খুব ই টাফ,এটাই টড ফিলিপ্স এর সফলতা,batman mythology কে তিনি এত ভাল ইন্টারপ্রেট করছে, every dc fan should give it a try,atleast if you consider yourself a comic book lover.হলে গিয়ে দেখতেবলতেছি তার একটা কারণ এর Bgm,অসাধারণ। আমি কোনো সুপার হিরো ফিল্ম এ এত সুন্দর ভাবে শব্দ নিয়ে খেলতে দেখি নাই।কোনো overuse ছিল না এক ই মিউজিক এর।
এক্টিং ভাল করছে সবাই,সব সিন এই ওয়াকিন ফনিক্স ছিল,তাকে দেখে মনে হচ্ছিল বাকি সব লোক জন হচ্ছে সাইড ক্যারেক্টর, মাঝে মধ্যে মনে হচ্ছিল বাকি রা ইভেন exist করে না। আপনি যদি নিজেকে জোকার হিসেবে ভাল ভাবে প্রেজেন্ট করতে পারেন আপনি মোস্ট প্রবাব্লি অস্কার পাবেন।That's how deep joker as a character, এই চরিত্রের এত লেয়ার, এত ইন্টারপ্রিটেশান তারপরেও প্রতিবার ই নতুন কিছু পাবেন।That's why Joker is the most iconic Villain in the comic book history.
Btman mythology কে শকিং কিছু টুইস্ট দেওয়া হইছে,কমিক্সে একাধিক বার সুপারম্যান,ব্যাট ম্যান কে জানতে চাইছে এই যে গোথাম এই শহরে কেউ থাকতে চায় না কেন,এই শরের মানুষ গুলা এমন কেন,you will feel how it feels to be in gotham.
"Maybe it’s the Gotham City in me, I mean it’s had a bad history with freaks dressed like clowns"
আপনি বুঝতে পারবেন ,এই ক্রিমিনাল গুলারে পুলিশ থামাইতে পারবে না এটলিস্ট,we need batman.
মোস্ট প্রবাব্লি মুভি হিসেবে ড্রামা কেটাগরি তে পরবে,মুভির অনেক ভিজুয়াল নড ছিল taxi driver এবং king of comedy. সো আপনি যদি আগে এই মুভি গুলা দেখে ফেলেন আপনি ডিরেক্ট সিন দেখতেছেন,তার মানে এই না যে এটা কপি পেস্ট,এটা অবশ্যই টড ফিলিপ্স এর মাস্টারপিস। Killing joke বা the dark Knight returns 1,2 দেখে ভাবতেছেন, ওকে এই সিনে এই হবে then you are wrong.
মুভিতে আমি নিজেকে কয়েক জায়গায় পাইছি।মনে হইছে i have done that to someone, but i didn’t care.
Reality is often that much disappointing. আমরা প্লান অনুয়ায়ী কিছু হইলে প্যানিক করি না,আমাদের প্লান হইতেছে গরিব বস্তিতে নতুন আবিস্কৃত ভ্যাক্সিন ট্রায়াল দেওয়া, তাদের মৃত্যু আমাদের ভাবায় না।এই সিম্পল পয়েন্টাই জোকার আমাদের চোখে আংগুল দিয়ে দেখায়।
প্রতিটা শট ছিল মারাত্মক, কালার প্রডাকশন অতুলনীয়। আমি চাই "ডিসি ডার্ক লেবেল"এর রিউমার সত্যি হোক,আরো অনেক character study movie চাই সামনে।লেক্স লুথার হয়ত জোকার এর মতন ওতটা জনপ্রিয় না,বাট টাইটান্স সিজন ২ দেখে ফিল হইতেছে গ্রাউন্ড লেভেলে ডিসির সব ভিলেন কে নিয়েই মুভি বানানো পসিবল।
শেষকথা,ফনিক্স আর লেজার এর তুলনা বাদ দেন,স্টিল মার্ক হেমিল বেস্ট জোকার 😐
পুনশ্চঃ
১-কেউ স্নাইডার কাট রিলিজ চাই কমেন্ট করবেন না
২- গত রিভিউ তে ১ কমেন্ট এর রিপ্লাই ছিল ১৯৮ টা,সবার মত প্রকাশের স্বাধীনতা কে সম্মান করুন।